ধর্ম ও রাজনীতি
ইমাম ইবনুল ক্যাইয়ুম রাজনীতি সংজ্ঞা দেন, আবুল অপা আকিল হানবলি থেকে
বর্নানা করেন, রাজনীতি এমন কাজ যে কাজের মাধ্যেমে লোকেরা সংশোধনের নিকট হবে, ফেতনা
পাসাদ থেকে দুরে থাকবে। যেন ইসলামি শরিয়তের বিরুদ্ব না হয়। ইমাম গাজালি (রাহঃ)
তাঁর অমর গ্রন্থ ইহিঈইয়াতে উল্লেখ করেন,
রাজনীতির দরকার ও প্রয়োজনতা। নিশ্চয় দুনিয়া আখেরাতের খ্যাত খামার, দুনিয়া
ছাড়া দিন পুর্ন হয়না। বাদশাহ ও দীন যমজ
(আপন )ভাই। সুতারং দীন হল আসল, আর বাদশাহ হল তাঁর ধারক বাহক। যার আসল
থাকবেনা, তা ধবংস হবেই, যার ধারক বাহক থাকবেনা সেতো নিঃস্বয়, ধ্বংস।
আর ইবনে খলদুন তাঁর সংজ্ঞা দেন। খেলাফত। ছাহেব শরিয়তের স্থলাবিস্তত হওয়া।
(যেমন আল্লাহর রাসুল) দীন রক্ষ্যাতে, আর দুনিয়াকে তারই শরিয়তের মাধ্যমে পরিচালিত
করা। রাসুল সাঃ আল্লাহর নৈকাট লাভ করার পরও তিনি ছিলেন, দিনের বার্তাবাহক। ও সবার
জন্যে শিক্ষক। মানব জাতির জন্যে বিচারক। তিনি ছিলেন ইসলামি রাষ্ট্ররের প্রধান।
সমগ্র উম্মতের কাণ্ডারি। রাসুলের মৃত্যুর পর খোলাফায়ে রাশেদিনরা রাষ্ট্র পরিচালনার
ক্ষেত্রে রাসুলের পদাঙ্ক অনুসরণ করতেন। তারা সমগ্র ইসলামি ভুখণ্ডকে ন্যায়পরায়ণতা ও
ইহসানের সঙ্গে শাসন করেন। তাতে জ্ঞান ও ঈমানের ফোয়ারা উজ্জলন করেছেন।
শাইখ মোহাম্মদ সালতুত বলেন, ইসলাম হল আকাইদা বিশ্বাস ও শরিয়ত। এই কথা বুঝানোর জন্যে যে, ইসলাম দীন ও
রাষ্ট্র।